Thursday, February 1, 2018

কোন খাবারগুলো খেলে হার্ট সুস্থ থাকবে?


দিন দিন আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে  হার্টের রোগ। কিন্তু এর সমাধান আছে? হ্যা খাবার নিয়ন্ত্রণ করে হার্টকে সুস্থ রাখা সম্ভব।

জেনে নিন যেসব খাবার খেলে হার্ট ভালো থাকে ঃ

১. ভিটামিন-সি ও ক্যারটিনয়েড : ক্যারটিনয়েড ও ভিটামিন-সি যুক্ত ফলমূল হচ্ছে: কমলালেবু, পেঁপে, আপেল, কলা, স্ট্রবেরি, আঙ্গুর ইত্যাদি। এই খাবারগুলোর শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট হার্টের জন্য খুবই উপকারী।

২. রান্নায়  তেলের সঠিকব্যবহার : হার্টের সুস্থতায় রান্নায় অলিভ ওয়েল বা বাদাম তেল ব্যবহার করা ভালো। ভেজিটেবল ওয়েলও হার্টের জন্য ভালো।

৩. সবুজ শাক-সবজি ও ফলমূল   : নিয়মিত তাজা ফলের রস হার্টের জন্য খুবই ভালো। সবুজ শাক-সবজির মধ্যে পালংশাক, লাউ, কুমড়া, গাজর, বিট, বাঁধাকপি, ভুট্টা, লাল আলু ইত্যাদি হার্টের জন্য বেশ উপকারী।

৪. খাবার তালিকায় মাছ  : মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া যায় যা খেলে হার্টের রোগের সম্ভাবনা অনেকটাই কমে আসে। পাশাপাশি এই এসিড রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে ও রক্তনালীতে কোলেস্টেরল জমাট বাঁধা প্রতিরোধেও সাহায্য করে।

৫. আদা, রসুন ও হলুদ : রান্নার সময় মসলা হিসেবে আদা, রসুন ও হলুদ ব্যবহার করুন। এগুলো রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

No comments:

Post a Comment